চাকরির পড়াশুনায় ভাল করার ১০টি কৌশল

Published Date: Friday, October 11, 2019

১) প্রতিদিন একটি নির্ধারিত সময় ধরে পড়াতে হবে। যেমন ৪ঘন্টা/৫ঘন্টা/বেশি। যে করেই হোক কমপক্ষে নির্ধারিত সময়টুকু প্রতিদিন পড়তে হবে।

২) নির্ধারিত সময় ঠিক রাখার জন্য প্রয়োজনে যাত্রাপথেও পড়তে হবে। যেমন: বাসে, ট্রেনে…ইত্যাদি। প্রতিদিন নির্ধারিত সময়ের টার্গেট শেষ করেঅতিরিক্ত সময় পড়ার চেষ্টা করতে হবে।

৩) একনাগাড়ে বেশিক্ষণ একই সাবজেক্টপড়াশোনা নাকরাই ভাল। একই সাবজেক্ট সর্বোচ্চ ২ঘণ্টা পড়তে পারেন, এরপর সাবজেক্ট পরিবর্তন করুন। সাবজেক্ট পরিবর্তন করলে, পড়ায় গতি আসে এবং মনে সন্তুষ্টি আসে।

৪) বইয়ের পড়াশুনায় নিবিড় মনোনিবেশ করতে হবে। সাবজেক্ট পরিবর্তন করার ফাঁকে ফাঁকে যদি ইচ্ছা হয় নির্দিষ্ট সময়ের জন্য ফেইসবুকের স্টাডি গ্রুপে ঢুকতে পারেন। তবে ফেইসবুক স্ক্রল করে ভিডিও দেখা কিংবা আজেবাজে খবর পড়া থেকে অবশ্যই বিরত থাকবেন।

৫) সাবজেক্টভিত্তিক ছোট ছোট লক্ষ্য তৈরী করলে ভাল হয়। যেমন: কোনো একটি সাবজেক্ট এর কোনোএ কটি অধ্যায় কত সময়ের মধ্যে শেষ করতে চাচ্ছেন তা আগে থেকেই লক্ষ্য স্থির করে নেয়া। এতে পড়ায় গতি আসে।

৬) মুখস্থ নয়, বুঝে বুঝে পড়তে হবে। অনেকেই আছেন কোনো একটি বিষয় না বুঝেই অন্ধের মতো মুখস্থ করে ফেলেন। এতে পরীক্ষা দিতে গিয়ে মনে করতে পারেন না এবং পরীক্ষায় দিয়ে আসতে পারেন না। তাই বুঝে পড়তে হবে।

৭) বিভিন্ন সোর্স থেকে পড়তে হবে। বুঝে বুঝে পড়ারএকটি চমৎকার উপায় হচ্ছে একই টপিক বিভিন্ন সোর্স থেকে পড়া। এই ক্ষেত্রে ইন্টারনেট দারুণ ভুমিকা রাখে। ইন্টারনেটে সার্চ দিয়ে প্রায় অধিকাংশ তথ্যই পাওয়া যায়।

৮) কারো সাথে শেয়ার করে পড়তে পারেন।এতে ভুল তথ্যপড়া থেকে মুক্তি লাভ করা যায়। পড়া শেয়ার করার ক্ষেত্রে ফেইসবুকের স্টাডি গ্রুপগুলো ভালস্থান। স্টাডি গ্রুপে লেখা শেয়ার করলে, গ্রুপের সদস্যগণ কমেন্ট করে ভুল ধরিয়ে দেয়।

৯) আপনার থেকে ছোটো কাউকে শেখাতে পারেন। এতেএকটা বিষয় আপনার পরিপূর্ণভাবে আয়ত্ত হবে।আশেপাশে কেউ না থাকলে, ফেইসবুকের স্টাডি গ্রুপের মাধ্যমে অন্যদেরকে শিখাতে পারেন।

১০) মোবাইল ফোন যতটা সম্ভব কম ব্যবহারকরতে হবে। প্রিয় মানুষ যেমন: মা-বাবার সাথে একটি নির্ধারিতসময়ে ফোন করবেন (তবে জরুরি বিষয়ে যেকোনো সময়)।

ভালো লাগলে এ নিয়ম অনুসরণ করতে পারেন। অথবা নিজের মত করে পড়তে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Popular posts:

google ad

Calender

April 2021
MTWTFSS
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930