প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে চমকপ্রদ তথ্য

Published Date: Saturday, May 2, 2020

প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে বিসিএস ও ব্যাংক জব পরীক্ষা ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রায়ই প্রশ্নে আসে। তাই সচেতন সবাইর এগুলো সর্ম্পকে ধারণা থাকা বাঞ্ছনীয়। প্রিয় বন্ধুরা আজ আমরা আলোচনা করবো প্রথম বিশ্বযুদ্ধের খুটিনাটি নিয়ে। আশা করি তথ্যগুলো আপনাদের কাজে লাগবে। প্রতিদিন এরকম চমকপ্রদ ও আপডেট তথ্য পেতে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন। এছাড়া সরকারি চাকরি, বেসরকারি চাকরি, সরকারি ব্যাংক জব-বেসরকারি ব্যাংক জব, বীমিা, ইন্সরেন্স জব, মাল্টিন্যাশরাল কোম্পানির চাকরি ও যে কোন ধরণের রেজাল্ট পাবেন Job N Style

প্রথম বিশ্বযুদ্ধ হয়েছিল?

প্রথম বিশ্বযুদ্ধ গ্রেট ওয়ার হিসাবে পরিচিত। একটি এমন একটি বৈশ্বিক যুদ্ধ যা ১৯১৪ সালের ২৮ জুলাই ইউরোপে শুরু হয়ে ১১ নভেম্বর ১৯১৮ পর্যন্ত চলেছিল। ইতিহাসের সবচেয়ে ভয়াবহ একটি সংঘাত প্রথম বিশ্বযুদ্ধ। ৭০ মিলিয়ন সামরিক বাহিনীর সদস্য এই বৃহৎ যুদ্ধে অংশগ্রহন করে। যার মধ্যে ৬০ মিলিয়ন ছিল ইউরোপীয়। বসনিয়ার রাজধানী সারায়েভো শহরে ১৮ জুন, ১৯১৪ সালে এক সার্বের গুলিতে অস্ট্রিয়ার যুবরাজ আর্চডিউক ফ্রাঞ্জ ফার্ডিনান্ড নিহত হন। এই হত্যাকাণ্ডের জন্য সার্বিয়াকে দায়ী করে অস্ট্রিয়া-হাঙ্গেরি। ১৯১৪ সালের ২৮ জুলাই সার্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। পর্যায়ক্রমে মিত্র রাষ্ট্রগুলো এই যুদ্ধে জড়িয়ে পড়ে। ঐ সময়ে অর্থনৈতিকভাবে শক্তিশালী রাষ্ট্রগুলো সে যুদ্ধে অংশগ্রহন করে। তবে, অস্ট্রিয়ার যুবরাজকে হত্যাই প্রথম বিশ্বযুদ্ধের একমাত্র কারণ ছিল না। শিল্প বিপ্লব, কাঁচামাল সংগ্রহ, উপনিবেশ সৃষ্টি, উপনিবেশ তৈরিতে প্রতিযোগিতা, পূর্বের দ্বন্দ্ব ইত্যাদি প্রথম বিশ্বযুদ্ধের কারণ ছিল। উসমানীয় সাম্রাজ্য, জার্মানি ও বুলগেরিয়া, অস্ট্রিয়া-হাঙ্গেরি ছিল একপক্ষে ছিল প্রথম বিশ্বযুদ্ধে। যারা কেন্দ্রীয় শক্তি হিসেবে পরিচিত ছিল। অন্যদিকে, রাশিয়া, যুক্তরাজ্য, ফান্স, জাপান, রুমানিয়া, সার্বিয়া, আমেরিকা ছিল এক সাথে, যারা মিত্রশক্তি হিসেবে পরিচিত ছিল। ১৯১৪ সালে শুরু হয়ে ১৯১৮ সাল পর্যন্ত চলে প্রথম বিশ্বযুদ্ধ।

প্রথম বিশ্বযুদ্ধের ব্যয়

মিত্রশক্তি এবং কেন্দ্রীয়শক্তি পরস্পরের শক্তি প্রদর্শনের জন্য যার যার সামর্থ্য অনুযায়ী সামরিক ব্যয় করে। এই মহাসংঘাতে যে খরচ হয় তা পূর্বের যে কোন
যুদ্ধের চেয়ে বেশি। প্রত্যক্ষভাবে ১৮৬ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয় এবং পরোক্ষভাকে ১৫১ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।

যে সকল স্থানে প্রথম বিশ্বযুদ্ধ সংগঠিত হয়েছিল?

ইউরোপ মহাদেশ, আফ্রিকা মহাদেশ, মধ্য প্রাচ্য, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপসমূহ, চীন, দক্ষিণ আমেরিকার উপকূল, উত্তর আমেরিকার উপকূল ও ভারত মহাসাগর।

প্রথম বিশ্বযুদ্ধে জয়ী কারা?

*ফলাফল: প্রথম বিশ্বযুদ্ধে মিত্রশক্তি জয়ী হয়েছিল।
*মিত্র শক্তির বিজয় হয়েছিল: on the Eastern Front nullified by defeat on the Western Front
*সকল মহাদেশীয় ইউরোপীয় (জার্মান, রুশ, উসমানীয়, ও অস্ট্রো-হাঙ্গেরীয়) সাম্রাজ্যের পতন রুশ গৃহযুদ্ধ ও সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠা
সম্মিলিত জাতিপুঞ্জ প্রতিষ্ঠা।

প্র্রথম বিশ্বযুদ্ধের ফলাফল?

প্রথম বিশ্বযুদ্দে ৫০ লক্ষ নিরীহ মানুষ এবং ৯০ লক্ষ যোদ্ধা নিহত হয়। আহত হয় ২ কোটি ১০ লক্ষ মানুষ এবং প্রায় ১ কোটি সৈন্য। যাদের মধ্যে ১ লক্ষ ১৬ হাজার পাঁচশত ১৬ জন ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের। এ সময় ৪টি সাম্রাজ্যর পতন ঘটে। প্রথম বিশ্বযুদ্ধে ৯০ লক্ষ যোদ্ধা ও ৫০ লক্ষ নিরীহ মানুষ নিহত হয়। প্রায় এককোটি সৈন্য এবং ২ কোটি ১০ লক্ষ সাধারণ মানুষ আহত হয়, এদের মধ্যে যুক্তরাষ্ট্রের ছিল এক লক্ষ ষোল হাজার পাঁচশত ষোল জন। চারটি সাম্রাজ্যের পতন ঘটে। ১) ১৯১৮ সালে জার্মান ও অস্ট্রো-হাঙ্গেরিয়ান সাম্রাজ্য ২) ১৯১৭ সালে রুশ সাম্রাজ্য বা রোমানভ সাম্রাজ্য ৩) ১৯২২ সালে অটোমান সাম্রাজ্য ৪) স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ে ওঠে তুরস্ক, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া, চেকোস্লোভাকিয়া, অস্ট্রিয়া এবং হাঙ্গেরি। ব্রিটিশ ও ফরাসি সাম্রাজ্যের অধীনে আসে অটোমান সাম্রাজ্যের অধীনে থাকা  ধিকাংশ আরব এলাকা। ১৯২২ সালে ইতালির ক্ষমতায় আরোহণ করেন ফ্যাসিস্টিরা। আর ১৯১৭ সালে বলশেভিকরা রাশিয়ার। এ যুদ্ধের অন্য ফল হলো: ইনফ্লুয়েঞ্জায় বিশ্বব্যাপী ৫ কোটি মানুষের মৃত্যু।

দেখে নিব প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে কিছু সাধারণজ্ঞান যা বিগত বিভিন্ন চাকরি ও ভর্তি পরীক্ষায় এসেছে

প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে সাধারণ জ্ঞান

১) প্রথম বিশ্বযুদ্ধের সময়কাল- সময়কাল-১৯১৪ সালের ২৮জুলাই থেকে ১৯১৮সালের ১১নভেম্বর।
২) টানা ৪বছরের অধিক সময় ধরে এ যুদ্ধ চলে।
৩) প্রথম বিশ্বযুদ্ধের কাহিনীরসূত্রপাতঃ ১৯১৪সালের ২৮জুন অস্ট্রিয়ার যুবরাজ ফার্ডিনান্ড সার্বিয়ায় এক সার্বিয় আততায়ীর হাতে সস্ত্রীক নিহত হয়। ঘটনাস্থল-সার্বিয়ার রাজধানী সারায়োভো।
৪) যুদ্ধে দু’টি পক্ষ তৈরী হয়।
ক)মিত্রশক্তি (Allied Powers)
খ)অক্ষশক্তি (Central Powers)
**মিত্রশক্তিতে ছিল- সার্বিয়া,রাশিয়া,ব্রিটেন,যুক্তরাষ্ট্র,ইতালি,ফ্রান্স,জাপান।
**অক্ষশক্তিতে ছিল- অস্ট্রিয়া,জার্মানি,হাঙ্গেরি,বুলগেরিয়া।
ফলাফলঃ এ যুদ্ধে বিজয়ী হয় মিত্রশক্তি। হেরে যায় অক্ষশক্তি।
**তৎকালীন উল্লেখযোগ্য নেতা-
ক. ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন-হেনরি আসকুইথ
খ. মার্কিন প্রেসিডেন্ট ছিলেন- উড্রো উইলসন।
গ. জার্মান সম্রাট ছিলেন- দ্বিতীয় উইলিয়াম।

পোস্টটি পড়ে ভালো লাগলে শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিবেন। আপনাদের একটি লাইক, কমেন্ট আমাদের সামনের পথে এগিয়ে যেতে অনুপ্রানিত করবে। নতুন নতুন তথ্য নিয়ে আমরা হাজির হবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Popular posts:

google ad

Calender

October 2021
MTWTFSS
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031