গরুর দুধের বিকল্প চিনা বাদামের দুধ

Published Date: Wednesday, October 30, 2019

আপনি কি দুধের বিকল্প কিছু খুঁজছেন যা আপনাকে পরিপূর্ণ তৃপ্তি ও পুষ্টি প্রদান করতে পারে? আপনার যদি গরুর দুধে অ্যালার্জি থাকে তাহলে আপনার জন্য বিকল্প কিছু দুধের উৎসের কথাই জানাবো আজ।

দুধের বিকল্প খাবারগুলো আপনার জন্য উপকারি হতে পারে কারণ :

১। এগুলো ল্যাক্টোজমুক্ত ও অ্যালার্জির সমস্যা সৃষ্টি করেনা।

২। যদি আপনার ল্যাক্টোজ হজম করতে সমস্যা হয় তাহলে আপনাকে খুব ঘন ঘনই এসিডিটির সমস্যা, গ্যাসের ও পেট ফাঁপার সমস্যার মোকাবিলা করতে হয়। দুধের বিকল্প এই খাবার গুলো এইসব সমস্যা থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

৩। তাছাড়া নিয়মিত গরুর দুধ খেলে ব্রণের সমস্যা হতে পারে।

৪। দুধের উৎপাদন বৃদ্ধির জন্য অনেক সময় গরুকে এন্টিবায়োটিক ও হরমোন ইনজেকশন দেয়া হয়। এর ফলে গরুর স্তনগ্রন্থির স্ফীতি ও প্রদাহ সৃষ্টি হয় এবং গরুর দুধে পুঁজের উপস্থিতি দেখা যায়। এই দুধ পান করলে হরমোনের ভারসাম্যহীনতা ও অন্যান্য রোগে আক্রান্ত হয় মানুষ।

৫। উদ্ভিজ দুধ খুব সহজে ও দ্রুত ঘরেই তৈরি করা যায়।

উদ্ভিজ দুধের উৎস গুলো হচ্ছে :

সয়া দুধ
প্রোটিনের চমৎকার উৎস সয়া দুধ এবং এতে ভালোমানের ক্যালসিয়াম থাকে। এতে ফ্যাটের পরিমাণ খুব কম থাকে এবং এটি কোলেস্টেরল মুক্ত। খনিজ উপাদান ও ভিটামিনের পাশাপাশি এই দুধে, ফাইবার, অ্যান্টিওক্সিডেন্ট ও ফাইটোইস্ট্রোজেন উপাদান থাকে। এই দুধ গরুর দুধ থেকে ভিন্ন কারণ এটি হৃদপিণ্ডের জন্য উপকারি অসম্পৃক্ত ফ্যাটি এসিড থেকে উৎপন্ন হয়।

বাদাম দুধ
দৈনিক ক্যালসিয়ামের চাহিদার ৩০% মিটাতে সক্ষম বাদামের দুধ।বাদামের দুধ প্রোটিন, ফাইবার, ওমেগা ৬ ফ্যাটি এসিড, অ্যান্টিওক্সিডেন্ট, ভিটামিন ই, আয়রন, জিংক ও ম্যাগনেসিয়ামে ভরপুর থাকে। এতে ক্যালোরির পরিমাণ খুব কম থাকে। ওজন কমাতে সাহায্য করে এবং ত্বকের বয়স বৃদ্ধিজনিত উপসর্গ প্রতিহত করে।

Made the recipe: Isma Ekram

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Recent Posts

Popular posts:

google ad

Calender

July 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031