ক্যারিয়ার হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং

Published Date: Tuesday, October 22, 2019

পড়াশোনার খরচ দিন দিন বেড়ে চলেছে, সেই সঙ্গে বেড়ে যাচ্ছে ফ্যামিলির প্রেসার। কি করবেন ভাবতে ভাবতে মাথার চুল ছিড়ে ফেলছেন। চাকরির বাজারের অবস্থাও খুব খারাপ মামা, খালু আর ঘুষ ছাড়া চাকরি নাই, ঘুষ দেয়ার মতো টাকা নাই। বড় হয়ে গেছেন ফ্যামিলি থেকে টাকা চাইতেও লজ্জা লাগে, এটাও বোঝেন যে বাবার আগের সেই সামর্থ নাই ইচ্ছা থাকা সত্ত্বেও। আপনার একমাত্র সম্বল কিছু টিউশন, কিন্তু কতদিন? এতো টেনশন থাকলে পড়াশোনা করবেন কিভাবে? নিজেকে গোছাবেন কিভাবে?

সেক্ষেত্রে নিজেকে বদলাতে হবে কারন ট্র্যাডিশনাল ওয়ে তে চাকরী আপনি পাবেন না। তাহলে কী করবেন? নিজের ক্যারিয়ারটা গোছাবেন কিভাবে? একবার ভাবুন প্রজ্ঞা, বুদ্ধি কোনোটাই আপনার কারো থেকে কম না, শুধু সুযোগ পান না বলে কিছু করতে পারছেন না। তাহলে এখনই সময় নিজেকে বদলে ফেলার। এখনই সময় নিজের মেধা, স্কিল, বুদ্ধিকে পৃথিবীতে ছড়িয়ে দেয়ার যেখানে শুধু আপনার মেধার মূল্যায়ন হবে মামা/খালু লাগবেনা, আর কোনো ঘুষ ও লাগবেনা।

কি করবেন তাহলে? প্রফেশনাল ফ্রীল্যানসিং শুরু করুন, দেশের বাইরের অনলাইন প্লাটফর্ম গুলোতে নিজের একটা স্ট্যান্ডার্ড প্রোফাইল দাঁড় করান। দিনের অনেকটা সময়তো আপনি ব্যায় করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে, অথচ এই অপ্রয়োজনীয় অলস সময়টাই হতে পারে আপনার লাইফ এর টার্নিং পয়েন্ট ! কেন আপনি সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে নিজেকে প্রথিষ্ঠিত করার কথা চিন্তা করেছেন না? যেটা ছিল আপনার অলস সময় কাটানোর মাধ্যম, সেটাই হয়ে যাবে আপনার ক্যারিয়ার আর স্মার্ট আয়ের মাধ্যম।

সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে ঘরে বসেই আপনি আয় করতে পারেন এমন একটা অংক যা দিয়ে আপন খুব স্মার্টলি আপনার পড়াশোনা চালানোর পাশাপাশি আপনার ফ্যামিলি কেও সাপোর্ট দিতে পারবেন। আজকাল কোম্পানীগুলো তাদের সেলস্ বাড়ানোর ক্ষেত্রে সোশাল মিডিয়া মার্কেটিংকে অনেক গুরুত্ব দেয় আর সেক্ষেত্রে আপনি আপনার দক্ষতা দিয়ে খুব সহজেই সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে ক্যারিয়ার টাকে ধীরে ধীরে একটা স্ট্যান্ডার্ড লেভেল এ নিয়ে যেতে পারবেন।

আমাদের দেশের শ্রম মূল্য খুবই কম তাই বিদেশী কোম্পানি গুলো চায় তাদের কাজ গুলো আমাদের দেশ থেকে করিয়ে নিতে। সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে আপনাকে বিভিন্ন কোম্পানীর ফেসবুক, টুইটার, ইউটিউব, ইনস্টাগ্রাম, পিন্টারেস্ট, লিংকড্ইন, ট্রাম্বলার, ফ্লিকার, রেড্ডিট, স্ন্যাপচ্যাট, হোয়াটস্অ্যাপ, কোরা, নিউজ বাইন, স্টাম্বলআপনসহ আরো অনেক সোশাল মিডিয়া অ্যাকাউন্ট মেইনটেইন করতে হবে। তবে এই ক্ষেত্রে আপনাকে অবশ্যই এই কাজ গুলোতে দক্ষ হতে হবে। সব ধরণের ইউজারদের কাছে কোম্পানীর পন্যের প্রচার করতে হবে, কাস্টমারদের ম্যানেজ করতে হবে, সেল বাড়াতে হবে, অর্গানিক এবং পেইড মার্কেটিং এ দক্ষতা অর্জন করতে হবে। একজন দক্ষ Social Media Marketer/Manager খুব সহজেই তার দক্ষতা দিয়ে প্রথম দিকে ঘন্টায় ৮ থেকে ১৫ ডলার উপার্জন করতে পারে। এরপর অভিজ্ঞতা যত বাড়বে, আপনার ঘন্টা প্রতি চার্জ টাও সে অনুপাতে বৃদ্ধি পাবে।

সময় নষ্ট না করে প্রস্তুতি নিন, লক্ষ্য স্থির করুন, একজন সফল সোশ্যাল মিডিয়া মার্কেটার হিসেবে নিজেকে গড়ে তুলুন। প্রশিক্ষণের জন্যে আপনি Signature Mind কে বেছে নিতে পারেন (আপনি আসলে দক্ষ যে কারো কাছ থেকেই প্রশিক্ষণ নিতে পারেন)। Signature Mind – এ আমি নিজেই ক্লাস নিয়ে থাকি। মহান সৃষ্টিকর্তার কৃপায় একজন সফল টপ-রেটেড ফ্রীল্যান্সার হিসেবে গত ৫ বছর ধরে Upwork এ সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছি। চাকরীর আশায় সময় নষ্ট না করে স্কিল ডেভেলপ করে একজন দক্ষ ফ্রীল্যান্সার হিসেবে নিজেকে গড়ে তুলুন। মনে রাখবেন একজন দক্ষ ফ্রীল্যান্সার শুধুই আয় করেন না, তার উপার্জিত বৈদেশিক মুদ্রা দেশের অর্থনীতিতেও একটা বিরাট প্রভাব রাখে। একজন দক্ষ ফ্রীল্যান্সার চাইলে উদ্যোক্তা হিসেবে আরো কিছু লোকের কর্ম সংস্থানের ব্যবস্থাও করতে পারে।
লেখকঃ আবদুর রউফ
ডিজিটাল মার্কেটার, এসইও অপ্টিমাইজার
টপ-রেটেড ফ্রীল্যান্সার, upwork

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Popular posts:

google ad

Calender

June 2021
MTWTFSS
 123456
78910111213
14151617181920
21222324252627
282930